|
Bd officer
|
 |
August 29, 2026, 06:01:29 AM |
|
এবং এর মাধ্যমে মোটামুটি আমি আগে যা পাপ করেছিলাম মানে অল্ট কয়েন গুলোতে ইনভেসমেন্ট করেছিলাম লসে করেছিলাম সেগুলো কিছুটা কভার করেছি। এখনো আমার প্ল্যান শুধুমাত্র বিটকয়েন এবং বিএনবি কয়েন কে নিয়েই রয়েছে কিন্তু যেই দামে ইনভেস্টমেন্ট করার ইচ্ছা পোষণ করতেছি সেখানে দুইটার কোনটাই এখনো পর্যন্ত নামতেছে না।
ভাই যদি ৬০k আশেপাশে কিনে রাখতেন তাহলে এখনও কিন্তু ভালো প্রফিট দেখতে পেতেন। তাই সব বাদ দিয়ে dca করা সেরা এবং এই কৌশলেই বিনিয়োগ করা ভালো হয়। এখন কি কিছু অনুভব হচ্ছে যে আগে কিনলে ভালো হতো? তবে আপনি যেমন প্রত্যাশা করেছিলেন হয়তো Q4 এ হতে পারে। আপনি যে বিষয়টা বললেন, সেটা কিন্তু সকল এলাকার জন্য প্রযোজ্য নাহ। আমিও গত ২০২৩-২০২৫ সালে প্রায় ১৫ থেকে ২০ লাখ টাকার জমি ক্রয় করেছি, কিন্তু সবগুলোই মূলত আবাদি জমি। সেসবের মূল্য তেমন একটা বাড়ে নাই। আর অপরদিকে আপনি যেহেতু বাড়ির জন্য জমি নেওয়া, তার মানে জমিগুলো ভালো জায়গায় রয়েছে। এমন ক্ষেত্রে কিন্তু জমি দাম বাড়ে, আর ক্রয় করতে গেলেও অনেক টাকা লাগে। উদাহরণ হিসাবে আপনি ৫ শতক জমি বাড়ির জন্য যতটাকা দিয়ে কিনবেন, সেই টাকা দিয়ে কিন্তু আপনি আবাদি জমি ২-৩ গুণ কিনতে পারবেন, মানে ১০-১৫ কিংবা আরো বেশি ক্রয় করতে পারবেন। তাই জমি কিনলে এসব বিষয় মাথায় রাখতে হবে, নইলে তেমন একটা লাভ করা সম্ভব নয়।
ভাই আমিও ভালো জমির কথা উল্লেখ করেছিলাম, আসলে ভাই জমি কিনলেই লাভ নিশ্চিত, এখানে কোন ক্ষয় নেই, যদি জমি ভূগর্ভে না যায় এবং কাগজ পত্র ঠিক থাকে তাহলে বালু চর বা পুকুর যাই কিনেন দাম বাড়বেই। দেশে জমির পরিমান বাড়ছে না কিন্তু বছর বছর দেশে কোটি কোটি জনসংখ্যা বাড়ছে এবং জমির চাহিদা বাড়ছে। হ্যাঁ ক্ষেত্রে এটা ঠিক যে বাড়ির জমির দাম সব সময়ই বেশি হয় এবং সরকার বাড়ি জমির উপর খাজনাও বেশি নিয়ে থাকে। এদিকে যুবদলের নয়ন গ্রামে এসে দুইটা মোবাইল ফুল চার্জ করেছে, কিন্তু তার কাছে কোন লোডশেডিং মনে হয় নাই। তেল মারার একটা সীমা থাকা দরকার, কিন্তু কিছু কিছু নেতারা এতটাই তেল মারে যার কারণে দেশে জ্বালানি সংকট পড়ে যায়। 
ফাইনালি আমাদের লোকাল থ্রেডের 700 পেজ পুর্ন হয়েছে। 
|
|
|
|
DYING_S0UL
Legendary

Activity: 1134
Merit: 1208
The Alliance Of Bitcointalk Translator - AOBT
|
 |
August 29, 2026, 06:34:19 PM |
|
NPSB এর পূর্ণ ফরম হইলো National Payment Switch Bangladesh এবং এটা বাংলাদেশ ব্যাংক চালু করেছে টাকার লেনদেনের জন্য। আপনাকে যদি DeFi ব্যবহারকারীদের মতো বুঝাই, তাহলে বাংলাদেশের ব্যাংক কিংবা MFS কিংবা বিভিন্ন লেনদেনের মাধ্যম আছে, সেগুলোকে একেকটা Blockchain যেমন ইথিরিয়াম, সোলানা ইত্যাদি ধরেন, তাহলে NPSB হইলো সেই Bridge যেটা আপনাকে একটা blockchain থেকে অন্য আরেকটা Blockchain এ ফান্ড পাঠাতে সহায়তা করে। আর এটা করে থাকে মূলত এক ব্যাংক থেকে অন্য একটা ব্যাংকে, একটা MFS থেকে আরেকটা MFS এ কিংবা যেকোনো একটা লেনদেনের মাধ্যম থেকে অন্য মাধ্যমে। যদিও এটা শুরু থেকে ব্যাংকগুলোর মধ্যে লেনদেনের মধ্যে বেশি জনপ্রিয় ছিলো। এখন যেহেতু এটি MFS এবং অন্যান্য লেনদেন মাধ্যমে এটার বিস্তার হইতেছে, তাই বিষয়টা সবার নজরে আসতেছে।
আমি নিজেও Bangla QR নিয়ে অনেক কথা বলেছি, নিজের বন্ধুবান্ধবদের সাথে যে, বাংলাদেশের আমলাগুলো কোন ধরনের হুতিয়া। কারণ বাহিরের দেশগুলো তাদের যেসব QR সিস্টেম আছে, সেখানে merchant দের টাকা তোলার ক্ষেত্রে কোনো ফি নেয় নাহ। সেইখানে বাংলাদেশের Bangla QR এর merchant দেরকে প্রতি হাজারে ১% + ভ্যাট দিতে হবে যতটুকু শুনেছি। অনেক দেশে এমন ১% এর ফি নেয়, কিন্তু সেটার জন্য একটা লেনদেনর সীমা আছে। যেমন আপনি যদি ১ লক্ষ কিংবা ৫ লক্ষের উপরে যখন ক্যাশ করতে যাবেন, তখন এমন ফি নিয়ে থাকে। আর এর নিচে কোনো ফি নেয় নাহ, কারণ সেই সেদেশের সরকার চায় যে, তাদের mircro-business গুলো যেন আরো বাড়ে। এখন আপনি ভাবেন যে, টঙ্গের দোকানে যে আমরা ৫০ টাকা কিংবা ১০০ টাকার কোনো কিছু খাবার ২-৩জন মিলে খাইলাম, সেখানে ওই দোকানি লাভই কত হয়? এখন যদি ওই দোকানিকে ১০০০ টাকা তুলতে যদি ১০ টাকা ফি দিতে লাগে, তাহলে দিন শেষে তো তার লাভ হবেই নাহ। এমন যদি হয়, তাহলে ওই দোকানি কি আর Bangla QR রাখবে?
ভাই আপনি কি রিয়েল লাইফে কোনো স্কুল-কলেজ, ভার্সিটির টিচার নাকি? আপনার এক্সপ্লেনেশন গুলো খুবই ভালো লাগে। একেবারে হাতে কলমে খাওযায় দেন সবকিছু। বুঝতে পারলাম আই গেস, অনেকটা gateway এর মতো। একটার সাথে আরেকটা লিংক করে রাখে। আমি ভাই এই Bangla QR এর বিপক্ষে টোটালি। টংয়ের দোকানের যেই উদাহরণ দিলেই সেটা আসলেই যুক্তিসংগত। বিন্দিয়ায় সবখানে UPI চলে, এতো এতোদিন ভাবতাম এসব micro transactions গুলো ক্যাশে করলেই তো পারে। হুদাই অনলাইনে নিয়ে ফি দিতে যাবে কেনো। বাট এখন দেখি চিত্রটা ভিন্ন।
এদিকে যুবদলের নয়ন গ্রামে এসে দুইটা মোবাইল ফুল চার্জ করেছে, কিন্তু তার কাছে কোন লোডশেডিং মনে হয় নাই। তেল মারার একটা সীমা থাকা দরকার, কিন্তু কিছু কিছু নেতারা এতটাই তেল মারে যার কারণে দেশে জ্বালানি সংকট পড়ে যায়।  ফাইনালি আমাদের লোকাল থ্রেডের 700 পেজ পুর্ন হয়েছে।  এই সালারে তো দেখলেই মুখ দিয়ে গালি বের হয়! এই একটা, ইসরাক একটা, আরেকটার নাম মনে পড়তেছেনা (চশমা পরে, নিজেরে ইলন মাস্ক/স্টিভ জবস মনে করে, সম্ভবতো ছাত্রদলের, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ে)। এই তিনোডা বিশ্ব মাদারবোর্ড, বাইনটোস্ট, পা চাটা চ্যামচা। এরা মনে হয় দিন রাত ২৪ ঘন্টায় গাজার নেশায় থাকে নয়তো এমন গাইনজুট্টি কথাবার্তা বলতো না। ৭০০ পেজ পূরণ হওয়া আহামরি কিছু না। রেপুটেশন বাড়ছে কিনা সেটা মেইন। দিন দিন পাকিস্তান, বাংলাদেশ, আর নাইজেরিয়ান বোর্ডের যে গুনকির্তন চলতেছে তাতে গর্ত করে মাটির নিয়ে যাওয়া ছাড়া কোনো উপায় দেখি না। iykyk
|
| EARNBET | ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ | ███████▄▄███████████ ████▄██████████████████ ██▄▀▀███████████████▀▀███ █▄████████████████████████ ▄▄████████▀▀▀▀▀████████▄▄██ ███████████████████████████ █████████▌████▀████████████ ███████████████████████████ ▀▀███████▄▄▄▄▄█████████▀▀██ █▀█████████████████████▀██ ██▀▄▄███████████████▄▄███ ████▀██████████████████ ███████▀▀███████████ | | ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ |
▄▄▄ ▄▄▄███████▐███▌███████▄▄▄ █████████████████████████ ▀████▄▄▄███████▄▄▄████▀ █████████████████████ ▐███████████████████▌ ███████████████████ ███████████████████ ▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀
| King of The Castle $200,000 in prizes | ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ ██ | 62.5% | RAKEBACK BONUS |
|
|
|
|
Review Master
|
 |
August 30, 2026, 07:02:43 PM |
|
NPSB এর পূর্ণ ফরম হইলো National Payment Switch Bangladesh এবং এটা বাংলাদেশ ব্যাংক চালু করেছে টাকার লেনদেনের জন্য। আপনাকে যদি DeFi ব্যবহারকারীদের মতো বুঝাই, তাহলে বাংলাদেশের ব্যাংক কিংবা MFS কিংবা বিভিন্ন লেনদেনের মাধ্যম আছে, সেগুলোকে একেকটা Blockchain যেমন ইথিরিয়াম, সোলানা ইত্যাদি ধরেন, তাহলে NPSB হইলো সেই Bridge যেটা আপনাকে একটা blockchain থেকে অন্য আরেকটা Blockchain এ ফান্ড পাঠাতে সহায়তা করে। আর এটা করে থাকে মূলত এক ব্যাংক থেকে অন্য একটা ব্যাংকে, একটা MFS থেকে আরেকটা MFS এ কিংবা যেকোনো একটা লেনদেনের মাধ্যম থেকে অন্য মাধ্যমে। যদিও এটা শুরু থেকে ব্যাংকগুলোর মধ্যে লেনদেনের মধ্যে বেশি জনপ্রিয় ছিলো। এখন যেহেতু এটি MFS এবং অন্যান্য লেনদেন মাধ্যমে এটার বিস্তার হইতেছে, তাই বিষয়টা সবার নজরে আসতেছে।
আমি নিজেও Bangla QR নিয়ে অনেক কথা বলেছি, নিজের বন্ধুবান্ধবদের সাথে যে, বাংলাদেশের আমলাগুলো কোন ধরনের হুতিয়া। কারণ বাহিরের দেশগুলো তাদের যেসব QR সিস্টেম আছে, সেখানে merchant দের টাকা তোলার ক্ষেত্রে কোনো ফি নেয় নাহ। সেইখানে বাংলাদেশের Bangla QR এর merchant দেরকে প্রতি হাজারে ১% + ভ্যাট দিতে হবে যতটুকু শুনেছি। অনেক দেশে এমন ১% এর ফি নেয়, কিন্তু সেটার জন্য একটা লেনদেনর সীমা আছে। যেমন আপনি যদি ১ লক্ষ কিংবা ৫ লক্ষের উপরে যখন ক্যাশ করতে যাবেন, তখন এমন ফি নিয়ে থাকে। আর এর নিচে কোনো ফি নেয় নাহ, কারণ সেই সেদেশের সরকার চায় যে, তাদের mircro-business গুলো যেন আরো বাড়ে। এখন আপনি ভাবেন যে, টঙ্গের দোকানে যে আমরা ৫০ টাকা কিংবা ১০০ টাকার কোনো কিছু খাবার ২-৩জন মিলে খাইলাম, সেখানে ওই দোকানি লাভই কত হয়? এখন যদি ওই দোকানিকে ১০০০ টাকা তুলতে যদি ১০ টাকা ফি দিতে লাগে, তাহলে দিন শেষে তো তার লাভ হবেই নাহ। এমন যদি হয়, তাহলে ওই দোকানি কি আর Bangla QR রাখবে?
ভাই আপনি কি রিয়েল লাইফে কোনো স্কুল-কলেজ, ভার্সিটির টিচার নাকি? আপনার এক্সপ্লেনেশন গুলো খুবই ভালো লাগে। একেবারে হাতে কলমে খাওযায় দেন সবকিছু। বুঝতে পারলাম আই গেস, অনেকটা gateway এর মতো। একটার সাথে আরেকটা লিংক করে রাখে। আমি ভাই এই Bangla QR এর বিপক্ষে টোটালি। টংয়ের দোকানের যেই উদাহরণ দিলেই সেটা আসলেই যুক্তিসংগত। বিন্দিয়ায় সবখানে UPI চলে, এতো এতোদিন ভাবতাম এসব micro transactions গুলো ক্যাশে করলেই তো পারে। হুদাই অনলাইনে নিয়ে ফি দিতে যাবে কেনো। বাট এখন দেখি চিত্রটা ভিন্ন। বাস্তব জীবনে শিক্ষক কিনা সেটা বড় কথা নাহ, আমার নামে 'Master" আছে এটারও তো কারণ আছে। মজা করলাম, নাহ ভাই আমি অমন কোন চাকরি করি নাহ। আর শুনে ভালো লাগলো যে, আমার বলা বিষয়গুলো আপনার ভালো লাগে। আমি কিছুদিন আগে দেখলাম যে, সেপ্টেম্বর পর্যন্ত সরকার নাকি কোন ফি নিবে নাহ। যদিও সত্যতা যাচাই করে দেখি নাই। তবে বিন্দিয়ার UPI কিন্তু কোন ফি নেয় নাহ আর নিলেও ওটা অনেক লেনদেনের ক্ষেত্রে। যদি ফি কমানো যায়, তাহলে Bangla QR কিন্তু MFS এর মার্কেট খাইয়া দিবে। 
|
|
|
|
ChainPilot
Newbie

Activity: 2
Merit: 0
|
 |
August 31, 2026, 12:56:55 AM |
|
এখানে এটাই আমার প্রথম পোস্ট। ফোরামে একাউন্ট খোলার পর থেকে বিভিন্ন ধরনের পোস্ট এর টপিক দেখেছি এবং নিচের দিকে স্কল করতে করতে বিভিন্ন দেশের নাম পেলাম পরবর্তীতে আদারসে গিয়ে দেখলাম বাংলাদেশের নামও আছে।
অনেক ধরনের পোষ্টের থ্রেড দেখলাম এই কয়েকদিন কিন্তু বেশিরভাগ বিষয় মাথার উপর দিয়ে গিয়েছে। প্রথমদিকে বিটকয়েন ডিস্কাশন রয়েছে যেটা বিটকয়েন নিয়ে আলোচনা জায়গা। সবকিছুই সেক্টর ভিত্তিক হয় দেখতে পাচ্ছি তবে বিষয়গুলো কিভাবে বুঝব সেটা বুঝলাম না। যদিও মেটা ড্রেসক্রিপশন দেওয়া রয়েছে তবুও অনেকে মেটা ডেসক্রিপশন বুঝতে অসুবিধা হয়েছে। আমি একটা বিষয় জানতে চাচ্ছি এই ফোরাম কিভাবে কাজ করে এবং সবাই দেখি শুধু পোস্ট করে।
|
|
|
|
|
|
Bd officer
|
 |
August 31, 2026, 10:00:29 AM |
|
এখানে এটাই আমার প্রথম পোস্ট। ফোরামে একাউন্ট খোলার পর থেকে বিভিন্ন ধরনের পোস্ট এর টপিক দেখেছি এবং নিচের দিকে স্কল করতে করতে বিভিন্ন দেশের নাম পেলাম পরবর্তীতে আদারসে গিয়ে দেখলাম বাংলাদেশের নামও আছে।
অনেক ধরনের পোষ্টের থ্রেড দেখলাম এই কয়েকদিন কিন্তু বেশিরভাগ বিষয় মাথার উপর দিয়ে গিয়েছে। প্রথমদিকে বিটকয়েন ডিস্কাশন রয়েছে যেটা বিটকয়েন নিয়ে আলোচনা জায়গা। সবকিছুই সেক্টর ভিত্তিক হয় দেখতে পাচ্ছি তবে বিষয়গুলো কিভাবে বুঝব সেটা বুঝলাম না। যদিও মেটা ড্রেসক্রিপশন দেওয়া রয়েছে তবুও অনেকে মেটা ডেসক্রিপশন বুঝতে অসুবিধা হয়েছে। আমি একটা বিষয় জানতে চাচ্ছি এই ফোরাম কিভাবে কাজ করে এবং সবাই দেখি শুধু পোস্ট করে।
প্রথমেই আপনাকে বিটকয়েনটক এবং বাংলা লোকালে স্বাগতম! আপনাকে বিটকয়েনটক ফোরামের নিয়ম কানুন পড়ার পরামর্শ দিবো এবং নিয়ম লংঘন কোন কাজ করা যাবে না, যদি করেন তাহলে এই ফোরামের টিকে থাকতে পারবেন না। তাই এই বিষয়টি গুরুত্ব সহকারে দেখা উচিত। এছাড়াও বাংলা লোকালের প্রথম পেজে কিছু গুরুত্বপূর্ণ পোস্টগুলোর লিংক সাজিয়ে গুছিয়ে রাখা হয়েছে, তাই সেই লিংক গুলো ভিজিট করলে আপনার জন্য সহায়ক হবে। আমি নিচে কোট করে দিলাম। ┏━━━━━•❅•°•❈•°•❅•━━━━━━━•❅•°•❈•°•❅•━━━━━━━•❅•°•❈•°•❅•━━━━━┓ ┗━━━━━•❅•°•❈•°•❅•━━━━━━━•❅•°•❈•°•❅•━━━━━━━•❅•°•❈•°•❅•━━━━━┛
|
|
|
|
Crypto Library
Legendary

Activity: 1694
Merit: 1209
Leading Crypto Sports Betting & Casino Platform
|
 |
August 31, 2026, 04:44:43 PM |
|
ভাই যদি ৬০k আশেপাশে কিনে রাখতেন তাহলে এখনও কিন্তু ভালো প্রফিট দেখতে পেতেন। তাই সব বাদ দিয়ে dca করা সেরা এবং এই কৌশলেই বিনিয়োগ করা ভালো হয়। এখন কি কিছু অনুভব হচ্ছে যে আগে কিনলে ভালো হতো? তবে আপনি যেমন প্রত্যাশা করেছিলেন হয়তো Q4 এ হতে পারে।
অলরেডি করে ফেলেছি আমি ৬০কে এর আশেপাশে স্বল্প এমাউন্ট করে অনেকবার বিটকয়েন কিনেছিলাম এবং সেগুলো সম্ভবত ৭৭কে অথবা ৭৮কে তে হবে সেল করে দিয়েছি। আমি এইখানে কত টাকা লাভ হলো বা কত টাকা প্রফিট হল এটা এখনো ক্যালকুলেট করিনি মূলত সময় পাচ্ছিনা। তবে এইখানে বিষয়টা এমন না যে আমি প্রফিট গুলো নিজের ব্যক্তিগত কাজে বর্তমানে ইউজ করার জন্য সেটা করেছি। আমি মূলত আমার ইনভেস্টমেন্ট এর এমাউন্ট টা আরেকটু বাড়ানোর জন্য এই কাজটা করে থাকি, এবং যেহেতু এখনো আশা ছাড়ছি না যে বিটকয়েনের দাম আবার নিচের দিকে নামবে তাই সেই ফান্ডগুলো পুনরায় প্রফিট সহ, ৬০কে এর আশেপাশে নামলে ইনভেসমেন্ট করে দেব। আর বেয়ার বটম সম্পর্কে যদি বলি তাহলে মার্কেটের যে অবস্থা দেখতেছি এত করে মনে হয় আমাদেরকে 2027 সালের প্রথম কোয়ার্টার পর্যন্ত ওয়েট করতে হতে পারে, বাকিটা আল্লাহ ভালো জানে, কারণ মার্কেট সম্পর্কে গ্যারান্টি দিয়ে কিছুই বলা যায় না।
|
| ..Stake.com.. | | | ▄████████████████████████████████████▄ ██ ▄▄▄▄▄▄▄▄▄▄ ▄▄▄▄▄▄▄▄▄▄ ██ ▄████▄ ██ ▀▀▀▀▀▀▀▀▀▀ ██████████ ▀▀▀▀▀▀▀▀▀▀ ██ ██████ ██ ██████████ ██ ██ ██████████ ██ ▀██▀ ██ ██ ██ ██████ ██ ██ ██ ██ ██ ██ ██████ ██ █████ ███ ██████ ██ ████▄ ██ ██ █████ ███ ████ ████ █████ ███ ████████ ██ ████ ████ ██████████ ████ ████ ████▀ ██ ██████████ ▄▄▄▄▄▄▄▄▄▄ ██████████ ██ ██ ▀▀▀▀▀▀▀▀▀▀ ██ ▀█████████▀ ▄████████████▄ ▀█████████▀ ▄▄▄▄▄▄▄▄▄▄▄▄███ ██ ██ ███▄▄▄▄▄▄▄▄▄▄▄▄ ██████████████████████████████████████████ | | | | | | ▄▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▄ █ ▄▀▄ █▀▀█▀▄▄ █ █▀█ █ ▐ ▐▌ █ ▄██▄ █ ▌ █ █ ▄██████▄ █ ▌ ▐▌ █ ██████████ █ ▐ █ █ ▐██████████▌ █ ▐ ▐▌ █ ▀▀██████▀▀ █ ▌ █ █ ▄▄▄██▄▄▄ █ ▌▐▌ █ █▐ █ █ █▐▐▌ █ █▐█ ▀▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▀█ | | | | | | ▄▄█████████▄▄ ▄██▀▀▀▀█████▀▀▀▀██▄ ▄█▀ ▐█▌ ▀█▄ ██ ▐█▌ ██ ████▄ ▄█████▄ ▄████ ████████▄███████████▄████████ ███▀ █████████████ ▀███ ██ ███████████ ██ ▀█▄ █████████ ▄█▀ ▀█▄ ▄██▀▀▀▀▀▀▀██▄ ▄▄▄█▀ ▀███████ ███████▀ ▀█████▄ ▄█████▀ ▀▀▀███▄▄▄███▀▀▀ | | | ..PLAY NOW.. |
|
|
|
|
Z_MBFM
|
 |
August 31, 2026, 07:42:08 PM |
|
ভাই যদি ৬০k আশেপাশে কিনে রাখতেন তাহলে এখনও কিন্তু ভালো প্রফিট দেখতে পেতেন। তাই সব বাদ দিয়ে dca করা সেরা এবং এই কৌশলেই বিনিয়োগ করা ভালো হয়। এখন কি কিছু অনুভব হচ্ছে যে আগে কিনলে ভালো হতো? তবে আপনি যেমন প্রত্যাশা করেছিলেন হয়তো Q4 এ হতে পারে।
অলরেডি করে ফেলেছি আমি ৬০কে এর আশেপাশে স্বল্প এমাউন্ট করে অনেকবার বিটকয়েন কিনেছিলাম এবং সেগুলো সম্ভবত ৭৭কে অথবা ৭৮কে তে হবে সেল করে দিয়েছি। আমি এইখানে কত টাকা লাভ হলো বা কত টাকা প্রফিট হল এটা এখনো ক্যালকুলেট করিনি মূলত সময় পাচ্ছিনা। তবে এইখানে বিষয়টা এমন না যে আমি প্রফিট গুলো নিজের ব্যক্তিগত কাজে বর্তমানে ইউজ করার জন্য সেটা করেছি। আমি মূলত আমার ইনভেস্টমেন্ট এর এমাউন্ট টা আরেকটু বাড়ানোর জন্য এই কাজটা করে থাকি, এবং যেহেতু এখনো আশা ছাড়ছি না যে বিটকয়েনের দাম আবার নিচের দিকে নামবে তাই সেই ফান্ডগুলো পুনরায় প্রফিট সহ, ৬০কে এর আশেপাশে নামলে ইনভেসমেন্ট করে দেব। আর বেয়ার বটম সম্পর্কে যদি বলি তাহলে মার্কেটের যে অবস্থা দেখতেছি এত করে মনে হয় আমাদেরকে 2027 সালের প্রথম কোয়ার্টার পর্যন্ত ওয়েট করতে হতে পারে, বাকিটা আল্লাহ ভালো জানে, কারণ মার্কেট সম্পর্কে গ্যারান্টি দিয়ে কিছুই বলা যায় না। বিটকয়েনের দাম আরো একবার কমার সম্ভাবনা আছে। এখন মূলত বড় বড় ইনভেস্টররা মার্কেট মেনুপুলেট করতেছে যারা প্যানিক তারা এই সময় বিটকয়েন কেনার জন্য ঝাঁপিয়ে পড়বে আর এই সুযোগে তারা $60k এর আশেপাশের দামে যে বিটকয়েন কিনেছিল সেগুলো বিক্রি করে দিবে। মানে তারা এখন মার্কেট মেনুপুলেট করে ভালো পরিমাণে একটা প্রফিট বুক করবে তারপরে দেখা যাবে মার্কেট আবার ডাউন শুরু হয়ে গেছে সেই সময়ও যারা প্যানিক তারা বিটকয়েন বিক্রি করবে যদি টাকা থাকে তাইলে অপেক্ষা করেন সামনে ভালো সুযোগ পাবেন। আর দ্বিতীয়বার সুযোগ পাইলে সেই সময় কিনা আবার বিক্রি কইরেন না। কি কমু দুঃখের কথা প্রতিভা রয় সময় মত বিটকয়েন কিনা বেশিদিন রাখতে পারিনা এমন ইমারজেন্সি কাজ আছে যে বিক্রি না কইরা পারিনা তারপরেও এবার অন্ততপক্ষে কয়েক লাখ টাকার কেনার চিন্তাভাবনায় আছি।
|
|
|
|
Crypto Library
Legendary

Activity: 1694
Merit: 1209
Leading Crypto Sports Betting & Casino Platform
|
 |
August 31, 2026, 11:02:00 PM |
|
বিটকয়েনের দাম আরো একবার কমার সম্ভাবনা আছে। এখন মূলত বড় বড় ইনভেস্টররা মার্কেট মেনুপুলেট করতেছে যারা প্যানিক তারা এই সময় বিটকয়েন কেনার জন্য ঝাঁপিয়ে পড়বে আর এই সুযোগে তারা $60k এর আশেপাশের দামে যে বিটকয়েন কিনেছিল সেগুলো বিক্রি করে দিবে। মানে তারা এখন মার্কেট মেনুপুলেট করে ভালো পরিমাণে একটা প্রফিট বুক করবে তারপরে দেখা যাবে মার্কেট আবার ডাউন শুরু হয়ে গেছে সেই সময়ও যারা প্যানিক তারা বিটকয়েন বিক্রি করবে যদি টাকা থাকে তাইলে অপেক্ষা করেন সামনে ভালো সুযোগ পাবেন। আর দ্বিতীয়বার সুযোগ পাইলে সেই সময় কিনা আবার বিক্রি কইরেন না। কি কমু দুঃখের কথা প্রতিভা রয় সময় মত বিটকয়েন কিনা বেশিদিন রাখতে পারিনা এমন ইমারজেন্সি কাজ আছে যে বিক্রি না কইরা পারিনা তারপরেও এবার অন্ততপক্ষে কয়েক লাখ টাকার কেনার চিন্তাভাবনায় আছি।
আমি আসলে বিষয়টা আসলে ঠিক এভাবেই দেখতেছি, ইভেন প্রতিবার বেয়ার সিজনে বিটকয়েন তার বেয়ার বটম প্রাইস তৈরি করার সময় এমন কাহিনী করে থাকে। হ্যাঁ বিষয়টা মূলত এখানে এরকমই হয় বর্তমানে মানুষের ভিতরে FOMO(Fear of missing out) তৈরি করা হচ্ছে, এইটার মানেই হচ্ছে যে মানুষজন মনে করতেছে যে সে যদি ইনভেস্টমেন্ট না করে তাহলে অন্যদের থেকে পিছিয়ে যেতে পারে আর এই জন্য হাইপের উপর তারাও নিজেদের গা ভাসিয়ে ইনভেস্টমেন্ট করতেছে বা করবে. এই সময়টাই তো whale রা তাদের কমে কেনা কয়েন গুলো সেল করে দেবে এবং পুনরায় একটা পর্যায়ে গিয়ে মার্কেট এই সেলিং প্রেসার এর জন্য আবার নিচের থেকে নামতে থাকবে। এবং তখন আবার ওই যে প্রথমে বললাম FOMO(Fear of missing out) এর কারণে যারা যারা ইনভেসমেন্ট করেছিল তারাই আবার FUD(fear, uncertainty, and doubt) এর দ্বারা ইফেক্টেড হবে এবং প্যানিকে পড়ে এই এরাই পরবর্তীতে লসে হলেও তাদের কয়েন গুলোকে সেল করে দিবে. আর খানটাতেই মূলত আবার whale ইনভেস্টররা আবার এন্ট্রি নেওয়া শুরু করবে।
|
| ..Stake.com.. | | | ▄████████████████████████████████████▄ ██ ▄▄▄▄▄▄▄▄▄▄ ▄▄▄▄▄▄▄▄▄▄ ██ ▄████▄ ██ ▀▀▀▀▀▀▀▀▀▀ ██████████ ▀▀▀▀▀▀▀▀▀▀ ██ ██████ ██ ██████████ ██ ██ ██████████ ██ ▀██▀ ██ ██ ██ ██████ ██ ██ ██ ██ ██ ██ ██████ ██ █████ ███ ██████ ██ ████▄ ██ ██ █████ ███ ████ ████ █████ ███ ████████ ██ ████ ████ ██████████ ████ ████ ████▀ ██ ██████████ ▄▄▄▄▄▄▄▄▄▄ ██████████ ██ ██ ▀▀▀▀▀▀▀▀▀▀ ██ ▀█████████▀ ▄████████████▄ ▀█████████▀ ▄▄▄▄▄▄▄▄▄▄▄▄███ ██ ██ ███▄▄▄▄▄▄▄▄▄▄▄▄ ██████████████████████████████████████████ | | | | | | ▄▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▀▄ █ ▄▀▄ █▀▀█▀▄▄ █ █▀█ █ ▐ ▐▌ █ ▄██▄ █ ▌ █ █ ▄██████▄ █ ▌ ▐▌ █ ██████████ █ ▐ █ █ ▐██████████▌ █ ▐ ▐▌ █ ▀▀██████▀▀ █ ▌ █ █ ▄▄▄██▄▄▄ █ ▌▐▌ █ █▐ █ █ █▐▐▌ █ █▐█ ▀▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▄▀█ | | | | | | ▄▄█████████▄▄ ▄██▀▀▀▀█████▀▀▀▀██▄ ▄█▀ ▐█▌ ▀█▄ ██ ▐█▌ ██ ████▄ ▄█████▄ ▄████ ████████▄███████████▄████████ ███▀ █████████████ ▀███ ██ ███████████ ██ ▀█▄ █████████ ▄█▀ ▀█▄ ▄██▀▀▀▀▀▀▀██▄ ▄▄▄█▀ ▀███████ ███████▀ ▀█████▄ ▄█████▀ ▀▀▀███▄▄▄███▀▀▀ | | | ..PLAY NOW.. |
|
|
|
|
Bd officer
|
 |
September 01, 2026, 03:07:53 AM |
|
অলরেডি করে ফেলেছি আমি ৬০কে এর আশেপাশে স্বল্প এমাউন্ট করে অনেকবার বিটকয়েন কিনেছিলাম এবং সেগুলো সম্ভবত ৭৭কে অথবা ৭৮কে তে হবে সেল করে দিয়েছি। আমি এইখানে কত টাকা লাভ হলো বা কত টাকা প্রফিট হল এটা এখনো ক্যালকুলেট করিনি মূলত সময় পাচ্ছিনা।
যেহেতু প্রফিট নিয়েছেন তাই অভিনন্দন জানাই। যদি ৬০কে ক্রয় করে থাকেন তাহলে তো মোটামুটি ভালো প্রফিট নিয়েছেন। আমি আপাতত বিটিসি সেল করতে চাই না, সেল করে দিলেই হাত চুলকাবে এবং ইউএসডি হলেই বিক্রি করে দিতে মনে চাইবে। যতটুক আছে প্রফিট দেখতেছি এবং ভালো লাগতেছে, যদি এখনই বিক্রি করে দেই তাহলে তো দীর্ঘমেয়াদি হলো না, বরং এটি ট্রেনিংয়ে চলে গেলো। এখন বিটকয়েনের দাম অপ্রত্যাশিত, কখন কোন দিকে যাবে তাকেও বলতে পারেনা। হতে পারে দাম আর নাও কমতে পারে, বা আবার নতুন বটম প্রাইস তৈরি করতে পারে। তাই এভাবে বিক্রি করি নাই। আমরা শুধু বিটকয়েনের উপর নজর রাখছি কিন্তু দেখেন SOL কিন্তু ভালোই আপ হয়েছে, সম্ভবত এই মাসের শুরুতে ৭০ ডলারের আশেপাশে ছিল এবং সম্ভবত ২-৪ দিন আগে ১১০ ডলার হয়েছিল যা প্রায় ৫৭% বৃদ্ধি হয়েছিল। যারা মার্কেট বোঝেন এবং যারা SOL কিনে রেখেছিল তারা কিন্তু ভালো কোপ দেওয়ার সুযোগ পেয়েছে। এদিকে কয়েক সপ্তাহ কিছু কিছু বিটকয়েন বিক্রি করে সমালোচনা তৈরি করে আবারো বড় পরিসরে মাইকেল সেলোররের কোম্পানি বিটকয়েন ক্রয় করার ঘোষণা দিয়েছে, তারা নতুন করে ৪,৬০৩টি বিটকয়েন কিনেছে এবং তাদের মোট হোল্ডিং ৮,৪৫,০৫০ তে দাঁড়িয়েছে।
ফুটবলের আরো একটি কিংবদন্তীর অবসর। ম্যারাডোনা, পেলে মতো মেসিকেও ফুটবল বিশ্ব চিরকাল মনে রাখবে। মেসির খেলা দেখেই আমার ফুটবল খেলা দেখা শুরু হয়েছিল। ছেলেবেলা থেকেই মেসি আমার ফেভারিট খেলোয়াড় ছিল, কিন্তু তাকে আর নীল সাদা জার্সিতে দেখা যাবে না।
|
|
|
|
Shishir99
Legendary

Activity: 1456
Merit: 1045
A swap that needs a hand? zeto.cash@proton.me
|
 |
September 01, 2026, 05:40:44 PM |
|
ফুটবলের আরো একটি কিংবদন্তীর অবসর। ম্যারাডোনা, পেলে মতো মেসিকেও ফুটবল বিশ্ব চিরকাল মনে রাখবে। মেসির খেলা দেখেই আমার ফুটবল খেলা দেখা শুরু হয়েছিল। ছেলেবেলা থেকেই মেসি আমার ফেভারিট খেলোয়াড় ছিল, কিন্তু তাকে আর নীল সাদা জার্সিতে দেখা যাবে না।
আসলে বাস্তব জীবনে এতো বেশি ব্যাস্ত থাকি, মেসির অবসরের খবরটাও আমাকে ফোরামেই পেতে হলো। এই শেষ কয়েকদিনে সোশ্যাল মিডিয়ায় তেমন ঢোকা হয়নি, যে কারনে ২৪ ঘন্টার বেশি হয়ে গেলেও এরকম একটা খবর আমার চোখের সামনে আসেনি। মেসি তো অনেক আগে একবার অবসর ঘোষনা করেছিলো, যদিও সেটা পুরোটাই ইমোশনাল ছিলো। কিন্তু আমরা অনেকেই আন্দাজ করেছিলাম যে এই বিশ্বকাপেই আমরা তাকে শেষবারের মতো দেখছি। যদিও অনেকেই বলছিলো ফিনালিসিমাতে মেসিকে দেখা যাবে, আবার কোপা আমেরিকায়ও দেখা যেতে পারে। মেসির বাবার মৃত্যু সম্ভবত তাকে আরো বেশি আঘাত করেছে, যে কারনে ঝুলে থাকা সিদ্ধান্ত এবার প্রকাশ্যেই দিয়ে দিলেন এই ফটবলার। খেলায় হার-জিত থাকবে, আর একেকজনের একেক রকমের পছন্দও থাকবে। হয়তো আপনার আমার পছন্দের খেলোয়ার আলাদা আলাদা, তবে এরকম খেলোয়ার অনেক বছর পর একজন করে আসে। আশা করি ভবিষ্যতে ফুটবল রিলেটেড কোথাও মেসিকে দেখতে পাবো।
|
|
|
|
|
Bd officer
|
 |
Today at 03:53:17 AM |
|
মেসি তো অনেক আগে একবার অবসর ঘোষনা করেছিলো, যদিও সেটা পুরোটাই ইমোশনাল ছিলো। কিন্তু আমরা অনেকেই আন্দাজ করেছিলাম যে এই বিশ্বকাপেই আমরা তাকে শেষবারের মতো দেখছি। যদিও অনেকেই বলছিলো ফিনালিসিমাতে মেসিকে দেখা যাবে, আবার কোপা আমেরিকায়ও দেখা যেতে পারে।
এটি সম্ভবত ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে পরাজিত হওয়ার পর মেসি ইমোশনাল হয়ে অবসর ঘোষণা করে দিয়েছিলেন। ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে হার এবং ২০১৬ সালে কোপা আমেরিকা ফাইনালে ট্রাইবেকারে পরাজিত হয়েছিল তাই তিনি হতাশ এমন সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন। কিন্তু ভাগ্য তাকে আবারো দলে ফিরিয়ে আনে এবং ২০২১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে চারটি আন্তর্জাতিক ট্রফি অর্জন করতে সক্ষম হয়। মেসি বিশ্বকাপবিহীন ছিলেন এবং অনেকেই ভেবেছিলাম তিনি বিশ্বকাপ বিহীন থেকে যাবে, কিন্তু সেই স্বপ্ন পূরণ হয়ে যায়। ফুটবলের আরও এক কিংবদন্তি রোনালদো(CR7) বিশ্বকাপ বিহীন রয়ে গেল। মেসি ২০২৬ সালের বিশ্বকাপ খেলবেন কিনা তা নিয়েও কিন্তু গুঞ্জন ছিল কিন্তু অবশেষে তিনি ২০২৬ সালেও খেললেন এবং দলকে ফাইনাল পর্যন্ত পৌঁছে দিয়েছিলেন, কিন্তু ভাগ্য তাদের সাথে ছিল না তাই ফাইনাল ম্যাচে পরাজিত হলো। কিন্তু যদি আনুষ্ঠানিকভাবে কোন ম্যাচ আয়োজন করে অবসর নিতেন তাহলে অনেক বেটার হতো, আসন্ন ফিনালিসিমাতে খেলে অবসর নিতে পারতেন যা অনেক বেটার হতো। তবে তার এখন বয়স ফুরিয়ে গেছে তাই অবসর নেওয়ার উপযুক্ত সময় এবং তার জায়গায় নতুনদের সুযোগ দিতে হবে। আসলে কোন কিছুই চিরস্থায়ী নয়, সবই ক্ষণিকের জন্য।
আগস্ট মাস শেষ হয়ে গেল এবং অন্যান্য বছরগুলোর চেয়ে এই বছরের আগস্ট মাস ভিন্ন ছিল। কেউ প্রত্যাশা করে নাই যে বিটকয়েনের দাম হুট করেই এতটা বেড়ে যাবে। অলরেডি সেপ্টেম্বর মাস পরে গেছে তাই আসুন সেপ্টেম্বর মাস নিয়ে জল্পনা কল্পনা করা যাক। আপনারা সেপ্টেম্বর মাস নিয়ে কে কেমন ভাবছেন? সেপ্টেম্বর মাস কি বুলিস থাকবে নাকি মন্দা হবে?
|
|
|
|
|
Nothingtodo
|
 |
Today at 04:29:07 AM |
|
আগস্ট মাস শেষ হয়ে গেল এবং অন্যান্য বছরগুলোর চেয়ে এই বছরের আগস্ট মাস ভিন্ন ছিল। কেউ প্রত্যাশা করে নাই যে বিটকয়েনের দাম হুট করেই এতটা বেড়ে যাবে। অলরেডি সেপ্টেম্বর মাস পরে গেছে তাই আসুন সেপ্টেম্বর মাস নিয়ে জল্পনা কল্পনা করা যাক। আপনারা সেপ্টেম্বর মাস নিয়ে কে কেমন ভাবছেন? সেপ্টেম্বর মাস কি বুলিস থাকবে নাকি মন্দা হবে?
অতীতের রেকর্ডগুলো আপনাকে যে তথ্য দেয় তাতে বোঝা যায় কি এই বছর সেপ্টেম্বর মাসে বিটকয়েন দাম বাড়বে না কমবে। তবে দু ধরনের প্রত্যাশা করা যায় যারা মোটামুটি বিটকয়েনে বিনিয়োগ করেছেন তাদের জন্য হয়তো দাম বৃদ্ধি পাক এটাই স্বাভাবিক কিন্তু যারা এখন পর্যন্ত বিটকয়েন বিনিয়োগ করেনি তারা মূলত অপেক্ষা করছে যে সেপ্টেম্বর মাসে যদি আবারও 60000 ডলারের কাছে চলে যায় তাহলে হয়তো বিনিয়োগ করবেন। তবে বিটকয়েন সেপ্টেম্বর মাসে অন্যান্য বছরগুলোর মত যদি তথ্য সত্য হয় তাহলে কমে যাবে। সেপ্টেম্বর মাসে অলরেডি শুরু হয়ে গেছে কিন্তু মার্কেট নিচের দিকেই রয়েছে অর্থাৎ অতীতের রেকর্ড গুলোর মতোই মার্কেট লাল হতে শুরু করেছে। সেপ্টেম্বর মাসে মার্কেট লাল থাকার কারণে সেপ্টেম্বর মাসকে বিটকয়েনের জন্য সাধারণত লাল সেপ্টেম্বর হিসেবে ইংলিশে রেড সেপ্টেম্বর হিসেবে বিবেচনা করা হয়। এ বছর যদি লাল সেপ্টেম্বর গ্রিন সেপ্টেম্বরে পরিণত হয় তাতেও আমরা বিস্মিত হবো না কেননা বিটকয়েন মার্কেট প্রতিনিয়ত পরিবর্তনশীল সুতরাং পরিবর্তনের মধ্যে দিয়েই এর যাত্রা শুরু হয়েছে এবং পরিবর্তনের মধ্যে দিয়ে যাত্রা চলতে থাকবে।
|
|
|
|
|
NNRR
Member


Activity: 2058
Merit: 18
🪙 🪙 🪙 🪙
|
 |
Today at 05:43:49 AM |
|
ধরুন, Web3, Sector A, Sector B—যেগুলো আপনার Life Secure করার জন্য গুরুত্বপূর্ণ—সবকিছু কিছুক্ষণের জন্য পাশে রাখলেন। এবার শুধু নিজের ভবিষ্যতের কথা চিন্তা করে বলুন তো, সামনের দিনগুলোতে নিজেকে কীভাবে টিকিয়ে রাখবেন? আজ AI-এর কারণে Doctor, Engineer-সহ অনেক পেশার কাজ দ্রুত Automation-এর দিকে যাচ্ছে। অনেক Job-এর কাজই ধীরে ধীরে AI ও Automation-এর মাধ্যমে করা সম্ভব হচ্ছে। তাহলে আপনি কি মনে করেন, বাংলাদেশের বর্তমান Education System এবং Technology Knowledge দিয়ে আপনি সারাবিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করতে পারবেন? আমার মতে, Technology শেখার দিক থেকে বাংলাদেশ এখনো অনেকটাই পিছিয়ে আছে। হয়তো প্রায় 20 বছরের Gap রয়েছে।যারা আজ Technology-তে এগিয়ে আছে, তাদের ধারে-কাছেও আমরা এখনো নেই। নতুন কোনো Technology বা Trend এলে আমাদের দেশের অনেকেই সেটা ভালোভাবে শেখা বা কাজে লাগানোর পরিবর্তে ভুলভাল Course বিক্রি করে টাকা ইনকাম করার দিকেই বেশি মনোযোগ দেয়। যে দেশের মানুষ একে অপরের ভালো চাওয়ার পরিবর্তে সুযোগ পেলেই একে অপরকে ঠকানোর চেষ্টা করে, সেই দেশ কীভাবে এগিয়ে যাবে? এখন আসি—Marketing কেন শিখবেন?Marketing এমন একটি Skill, যার প্রয়োজন পৃথিবীতে Business যতদিন থাকবে, ততদিনই থাকবে। একটি Business বা Startup সফল করতে শুধু ভালো Product থাকলেই হয় না। দরকার একটি Solid Marketing Plan, Creativity, মানুষের Psychology বোঝার ক্ষমতা এবং নিজের Product বা Service সঠিকভাবে মানুষের সামনে তুলে ধরার দক্ষতা। হয়তো আপনার প্রশ্ন হতে পারে— "AI তাহলে Marketing-এর কাজও করে দেবে?"হ্যাঁ, AI Marketing-কে 10× Faster করে দিতে পারে। কিন্তু আসল প্রশ্ন হলো—আপনি কি AI ব্যবহার করে 10× Faster Marketing করতে জানেন? কারণ ভবিষ্যতে AI আপনার জায়গা দখল করবে কি না—সেটাই মূল প্রশ্ন নয়। মূল প্রশ্ন হলো, আপনি AI-কে কতটা ভালোভাবে ব্যবহার করতে পারেন। আপনি Web3-এ থাকেন বা না থাকেন, Sector A বা Sector B-তে থাকেন বা না থাকেন—তারপরও Marketing শেখা আপনার জন্য গুরুত্বপূর্ণ। Better Future-এর জন্য Marketing শিখুন। নিজের স্বার্থে শিখুন। Web3-এর জন্য নয়, কোনো নির্দিষ্ট Sector-এর জন্য নয়—নিজেকে Future-Ready করার জন্য শিখুন। আর একটা কথা মনে রাখবেন— Marketing শুধু দায়িত্ববোধ থেকে শেখার বিষয় নয়, Marketing মন থেকে করতে হয়। যেদিন সত্যিকার অর্থে আপনার মধ্যে শেখার ইচ্ছা, Creativity এবং নিজের কিছু করার ক্ষুধা তৈরি হবে, সেদিন আপনি যা চান—সেই লক্ষ্যের দিকে যাওয়ার পথগুলো একে একে আপনার সামনে আসতে শুরু করবে। Future তাদেরই, যারা পরিবর্তনের সঙ্গে নিজেকেও পরিবর্তন করতে পারে।
|
|
|
|
|
|
Nothingtodo
|
 |
Today at 06:48:28 AM |
|
আমার মতে, Technology শেখার দিক থেকে বাংলাদেশ এখনো অনেকটাই পিছিয়ে আছে। হয়তো প্রায় 20 বছরের Gap রয়েছে।
যারা আজ Technology-তে এগিয়ে আছে, তাদের ধারে-কাছেও আমরা এখনো নেই। নতুন কোনো Technology বা Trend এলে আমাদের দেশের অনেকেই সেটা ভালোভাবে শেখা বা কাজে লাগানোর পরিবর্তে ভুলভাল Course বিক্রি করে টাকা ইনকাম করার দিকেই বেশি মনোযোগ দেয়।
বাংলাদেশ টেকনোলজি দিক থেকে এগিয়ে নেওয়ার মতো কোন পদক্ষেপ এখন পর্যন্ত বাংলাদেশ সরকার গ্রহণ করেছে কি? বাংলাদেশ তো এখন পর্যন্ত সেই ১৯৭১ সালের চেতনা নিয়ে পড়ে আছে এবং আমরা সেই মুক্তিযোদ্ধার গণ্ডি থেকে বের হতে না পারলে আমাদের অবস্থা কোনভাবেই ভালো হবে না। পৃথিবীর অন্যান্য গরিব দেশ যেখানে টেকনোলজির দিক থেকে এগিয়ে রয়েছে সেখানে আমরা একবিংশ শতাব্দীতে প্রবেশ করে আমরা এখন পর্যন্ত সে মুক্তিযোদ্ধা মুক্তিযোদ্ধা সংবিধান ইত্যাদি ইত্যাদি নিয়ে পড়ে আছি। আমরা কখনো আপডেট জিনিসকে গ্রহণ করতে শিখিনি এজন্য আমরা সব পুরাতন জিনিসকে আঁকড়ে ধরে আছি। তাহলে আমাদের টেকনোলজি সেই আগের পুরনো। আমরা যদি আপডেট কোন কিছুকে গ্রহণ করতে শিখতাম আপডেটের মূল্য দিতে শিখতাম তাহলে হয়তো বর্তমানে আমরা টেকনোলজি দিক থেকে এগিয়ে থাকতাম। যাহোক পৃথিবীর এখন পর্যন্ত একটাই আজব দেশ আছে যে দেশটা আজ থেকে ৫০ বছর আগে ওই দেশে কি ঘটেছিল সেটা বর্তমানে নতুন করে শেখানো হয় এবং পাঠ্য পুস্তকে প্রতিনিয়ত এটার উপর গুরুত্ব দেওয়া হয়। অথচ অন্যান্য বিশ্বে টেকনোলজির উপর যে সকল বাধ্যতামূলক শিক্ষা করা হয় সেটা আমাদের দেশে না করে আমাদের দেশে মুক্তিযুদ্ধ ইত্যাদি নিয়ে বাধ্যতামূলক শিক্ষা করা হয়। তাহলে এদেশের ইয়ং প্রজন্ম কিভাবে নতুন টেকনোলজির জ্ঞান অন্বেষণ করতে পারবে।
|
|
|
|
|
|